চোখের লজ্জা মুছে দেয় সোনালী প্রাপ্তি
বুকের জমানো ভালোবাসা তখন
খুঁজে নেয় পদ্ম পুকুর,
মনের চাহিদাগুলো যদি কলঙ্ক হয়ে যায়
লোকমুখে,
তবে হোক ।
চারপাশের এত কলঙ্ক দেখতে দেখতে
আমারও খুব ইচ্ছে হয়
কলঙ্কিত হতে ।
চলো, আমরা কলঙ্কিত হয়ে যায়
শীতের পাতাহীন গাছের মতো
খুলে ফেলি আমাদের পোশাক ।
ক্ষমতার অপব্যবহারে যখন বাড়ে
ঐতিহ্যের কলঙ্ক,
যখন ধ্বংসেই অলংকিত হয়
মানব সভ্যতা
তখন আমরাই বা কেন ধরে রাখব ঐতিহ্যকে !