শেষ পর্যন্ত অধরাই রয়ে গেল
যেটুকু প্রাপ্তি ছিল
অন্ধকার কানা গলিতে
পৌছাতে পারলনা সূর্যের আলো,
শুরুটাও যে খুব ভাল ছিল
তা বলা যায়না । নিয়মতান্ত্রিক পৃথিবীতে
কেবল আমরাই খেল্লাম অনিয়মের খেলা ।
হয়ত রক্ত নদীটা তৈরী ছিল
অভাব ছিল শুধু স্রোতের
তাই
এক একটা ক্ষত বাড়িয়েছে স্রোতের গতি
হিংসার আগুনে পুড়েছে সাধের বসতি
বাতি নেভানো অন্ধকারে ঝরেছে আলেমের প্রাণ
পেশাদারিত্ত্বের মহত্তে বলি হয়েছে সাংবাদিক দম্পতি
পদ্মার জলে ডুব না দিয়ে হাতিয়েছে মুক্তার খনি
হাজারো অন্যায় ও দূর্নীতির কুৎসিৎ খেলায়
একটুও কাঁপেনি মানবিক হৃদয়
বরং
কপালের ভাঁজে দেখেছি দূর্দান্ত অহংকার
অকথ্য মুখের ভাষায় বেরিয়েছে প্রতিপক্ষের বিষ্ঠা ।
কী হবে আর প্রাণের আহাজারিতে !
সাধের মাতৃভূমি আজ খুঁড়িয়ে চলা পা হারা লিমন
চোখ খুল্লেই কি দেখতে পাবো আলোকিত ভবিষ্যৎ ?
এ প্রশ্ন আজ হতভাগ্য দেশবাসীর ।