সুখগুলো ছুঁতে পারেনা সুফলা মাঠকে
কৃষকের কষ্ট বুঝেনা সোনালী ফসল
মাটির কান্না আছড়ে পড়ে শুভ্র মেঘে
মনের আল্পনা মিশে যায় বাতাসে ।


ফসল চাই প্রজন্মকে ধরে রাখতে
বীজে,
মাটি চাই রস, মেঘের কাছে
সুখ চাই দীর্ঘ হতে অবারিত সবুজে
আর
মন চাই দু'হাতে বিলাতে
নতুন আলোর সূর্য উঠা ভোরে
বঞ্চিত প্রাণের উচ্ছাসে ।


অবরুদ্ধ সময়
নিকৃষ্ট শাসনে
কেবলই বাড়ে ঘৃনার বাস্প
বঞ্চিত অধিকার কেড়ে নেয় প্রতিবাদের ভাষা
শরতের মনোরম এক একটা বিকেল
নিয়ে আসে ভয়ংকর কালবৈশাখী সন্ধ্যা
কালো হাতগুলো আরো লম্বা হয়
প্রকাশ্য দিবালোকে
এবং
সব সুখ স্বপ্নগুলো হারিয়ে যায়
নিরাশার তপ্ত বালুচরে ।