নিমগ্ন সকালগুলো ধেয়ে চলে
মনে হয় এই বুঝি দূরীভূত হলো সব অন্ধকার
এক ঝাক বলাকা উড়ে যায় নীল আকাশে
ঝরা পাতা গান শুনায় উত্তরীয় বাতাসে
নতুন কুঁড়ির বার্তা নিয়ে আসে আগমনী বসন্ত,
আর আমি
প্রার্থনা করতে বসি
মানবিক অকল্যাণে খুঁড়িয়ে চলা সময়
ফিরে পাক তার স্বাভাবিক রূপ
চলুক পার্থিব সব আয়োজন ।
কিন্তু
সদর রাস্তায় বের হয়ে দেখি,
ত্রিপলের নিচে মানুষ
গরু ছাগল ভর্তি ট্রাকের মতো
স্বাধীন দেশে মানুষ যাচ্ছে
পশুর মতো করে ।
আটকে পড়া যাত্রীদের এই ভোগান্তি
দূর করতে পারবে কি
লক্ষ কোটি হাতের হাজার ঘন্টার প্রার্থনা ?
সময় এখন তাদের
যারা মানুষের সব অধিকারকে কেড়ে নিয়ে
বাজাতে পারে বিজয়ের ডুগডুগি ।