মধ্যাহ্ন বিরতি বলে কিছু নেই
পার করেছি একুশ বছরের লম্বা অপেক্ষা
তারপর বোনাস হিসাবে দিয়েছি আরো পাঁচ বছর,
এখন শুধু রক্তচোখে জমিদারী পরগনা দেখার পালা
এক হাতে রঙিন মদের গেলাস
অন্য হাতে বেপরোয়া সোনার চাবুক ।
বিড়ম্বিত ভাগ্য ছিলনা কোনকালে
ইতিহাস স্বাক্ষী, হয়েছি সর্বহারা ছিন্নমূলে
কোথায় পালাবি, নিব প্রতিশোধ সুদে-আসলে ।


শক্তির বিভক্তি হয় ভাঙ্গা মেরুদন্ডে
সাময়িক ঘা এর জন্য আছে পাওয়ারফুল এন্টিবায়োটিক
ঘাস পছন্দ না হলে গরুকে দেওয়া হবে উন্নত খাবার
তবুও গরুর গুরুত্ত্ব আছে এই বিজ্ঞানের যুগেও ।


পাহারাদার বসে আছে অভিযাত্রা সফল করতে
উন্মুক্ত লাল ঘরের দরজা, হেঁটে চলো হাত কড়ায়
মুরগির দৌড় অনেকবার দেখা হয়েছে
সীমানা নির্ধারিত, মোল্লাবাড়ি পর্যন্ত
শক্তি দিয়েই শান্তি আনব
তারপর তোদের অস্তিত্ব বিলিন করব ।