বেঁচে থাকার স্বপ্নে নিদ্রাহীন চোখ
গুটিয়ে যাওয়া মানবতার নিদারুন হাহাকার
বড্ড ভাসমান সময়, তবুও বেহিসাবী মন
শৈবালে খুঁজে অক্সিজেনের সমাহার,
এতটা অমানবিক আশা করেনি সভ্যতা
সৃষ্টির গোষ্ঠীবদ্ধ রূপে তাই এসেছিল
অসাধারন কিছু মেধার দায়িত্বশীল উপলব্ধি,
সব ভেদাভেদের বেড়াজাল ভেঙ্গে যে
এনে দিবে সত্য ও সুন্দরের অসামান্য রূপ ।


চেতনাহীন অরক্ষিত মূল্যবোধ আজ
প্রতিপক্ষ লাশে দেয় বিকৃত আনন্দ,
সর্বময় ক্ষমতার তখতে বসে
জ্বেলে দেয় সর্বনাসের আগুন ।
হতাশ মাতৃভূমি তাই আজও খুঁজে ফিরে
মহান এক প্রাণ
সবকিছুর উর্ধ্বে উঠে যে গাইবে
মা, মাটি ও মানুষের গান ।