উর্ধ্ব আকাশে উড়ে যায় শান্তির পায়রা
ডাঙ্গার জলে খেয়া ফেলি সোনালী মাছের আশায়
ভোরের কুয়াশা দেয় বিভেদের ঘনঘটা
কালের নৌকা ভাসে নর্দমার জলে
ঐতিহ্যের মৃত্যু হয় কানা চোরাগলিতে ।


বাজির ফাঁদে শুনি লাগাম ছাড়া বুলি
হলুদ সরিষা ক্ষেতে দেখি ভূতের আড্ডা
মৌমাছির চোখে ধোঁয়ার কুন্ডুলি
চিরায়ত অধিকারে চলে স্টীম রোলার
চাঁদের দেশের বুঁড়ির কানেও পৌছে যায়
সব অন্যায় ও অবিচারের লোমহর্ষক কাহিনী
অথচ সাধের সোনালী জমিনে
পড়ে রয় রক্তমাখা লাশ নির্বিকার অবহেলায়,
ক্ষমতার অন্ধ মোহে উবে যায়
সব মানবিক অনাচার ।
ধবল পায়রার পালকে যতই খুঁজি
শান্তির বারতা, ততই ব্যর্থ হই,
সে কেবলই উর্ধ্ব আকাশে উড়ে যায়
শূন্য থেকে মহা শূন্যতায় ।