মখমল কাপড়ের গায়ে উত্তরীয় বাতাস
কুয়াশার চাদরে ঢাকা জবুথবু প্রকৃতি
কাকের কর্কশ ধ্বনিও অনেকটা ম্লান শোনা যায়
এরিমাঝে বড় রাস্তা ধরে চলে সৈনিকের গাড়ী
তাক করা রাইফেলের ভয়ংকর রূপ,
শেষ হয়নি এখনও রক্তের নেশা
চলছে নাটকের শেষ অংকের শেষ দৃশ্য ।
নতুন প্রজন্মের কাছে এ এক বিশাল আয়োজন
জাতীয় প্রহসন
সাতাশি এবং ছিয়ানব্বই এর পর ক্ষুধার্ত ইতিহাসে
আরো একবার খাদ্যের যোগান,
ঐতিহ্যের ধারাবাহিকতায় গণতন্ত্রের লেবাসধারী রূপে
জোড়া-তালি দেওয়া কথার মারপ্যাচ ।
ইচ্ছের বিরুদ্ধে প্রাপ্ত বয়স্কের সাথে
আবারও দরকার কুলবঁধূর অনিচ্ছার মত ।


একদিকে প্রহসনের রঙ্গমঞ্চ সফল করার ঘোষনা
অন্যদিকে প্রতিরোধের ফাঁকা বুলি
মাঝখানে অভাগা জনতা
ক্ষয়ে যাওয়া সময়ে অপ্রাপ্তির হাহাকার,
জানা নেই
আর কত রক্ত ঝরলে কাটবে এই নেশার ঘোর !