অলক্ষ্যে বাঁধা আছে সময়ের সীমানা
বীর দর্পে বদলাতে চাও ভাগ্যরেখা,
সবুজ ঘাস আরো সবুজ হয় যৌবনে
পড়ন্ত বেলা শেষে তরতাজা যা কিছু
মুছে যায় জোনাকির আলোতে,
যেটুকু যৌবন দিয়েছিল মাটি
বেলা শেষে শুষে নেয় মাটিতে ।


প্রাণের সঙ্গে বাঁধা আরো অনেক প্রাণ
দিনে দিনে যা কেবল বাড়ায় মায়ার টান
প্রভাতের সূর্যটা যখন উঁকি দেয় আকাশে
মনে হয় এই বুঝি মিশে গেলাম বাতাসে ।
যে মায়ার বাঁধনে বেঁধেছি আমার ঘর
সে বাঁধন ছেড়ে যেতে হবে হয়ত দু'দিন পর ।