বেপরোয়া ঘোড়ার মতো
লাগাম ছাড়া তোর কথার ছুরি,
ক্ষীণ আশার মৃদু আলো
সবুজ ঘাসের সোনালী স্বপ্ন
- সব পুড়িয়ে মারলি তোর লোভের অনলে ।
      এই বিস্তৃত জনপদ
          এই বিশাল কর্মক্ষেত্র
              হাজার বছরের ঐতিহ্য
- নয় তোর ইচ্ছের ক্রীড়ানক ।


হারপিক অপছন্দ হলে,
তোর মনের ময়লা তুলবে
ব্লিচিং পাওডারে ।
বসন্ত শেষে
গ্রীষ্ম আসবেই
তারপর ফাঁকা মাঠ
ভরে যাবে বর্ষার জলে ।
বিপন্ন জনতা
বসে বসে আঙুল চুষবে,
আর ফাঁকা মাঠে গোল দিয়ে
ভাগ্যবতী ঘরে তুলবে সোনার কাপ
আজীবনের জন্যে ।
বেশ সহজ অংক
যদি শেষ পর্যন্ত উত্তরটা মিলে যায় ।