পাহাড়ের গায়ে লিখেছিলাম তোমার নাম
দীপান্বিতা
তখনও শীত আসেনি
শুরু হয়নি পাতাঝরার গান
তবুও কী যে ভাল লাগছিল আমার,
বাতাসে তোমার চুলের ঘ্রাণ
খরস্রোতা পাহাড়ী নদী
ছোট ছোট ঝর্ণা বেয়ে নেমে আসা স্রোতের কলরোল,
আমার জানা ছিলনা ওপারে চোরাবালি আছে
আরেকটু এগুলেই হয়ত পড়ে যেতাম চোরাবালিতে
ভাগ্যিস তুমি বলেছিলে ।


সবুজ পাহাড়ের ঘাসফুলের মতোই নরম তোমার শরীর
পার করে আসা সদ্য কিশোরী বয়স
কী নিবিড় মায়া চোখের তারায় !
আমার সংকুচিত মন হয়ত এতটা আশা করেনি
তোমার শরীর কেন্দ্রিক আহবান,
আমার কাছে তা যেন বিশাল আকাশের মত এক রূপ
আমি কিছুতেই সাহসী হতে পারিনি সেদিন
তবুও চোখের জলে ছেড়ে আসতে হয়েছে তোমাকে ।
দীপান্বিতা
আজ তুমি হয়ত পাহাড়ের মতই পূর্ণতা পেয়েছো
আর আমি
পাহাড় দেখলেই খুঁজে ফিরি খরস্রোতা নদী, ছোট ছোট ঝর্ণা, চোরাবালি
আর অনুভব করি তোমাকে, তোমার চুলের মিষ্টি ঘ্রাণকে ।