একই গৃহে দেখি অনেক পথ
বাবা ছেলের মাঝে ভিন্ন মত ।


ছোট ভাইয়ের হাতে ধানের শীষ
বড় ভাই বলে ভোট নৌকায় দিস ।


মেজ ভাইয়ের হাতে দাঁড়িপাল্লা
কিষাণ বলে আগে লাঙ্গল চালা ।


গৃহ কর্তৃীর মুখে একটাই সুর
দুই মহিলাকে আগে করো দূর ।


বেয়াই আমার বড় মানি লোক
একটু আছে রাজাকারের ঝোক ।


আগুন দিচ্ছো কার ঘরে ?
ভাংছো সব বুলডোজারে ?


একাত্তরের সব ধ্বংসলীলা রাজাকারের
আজকের নির্দেশ দাতা কোন্ মেকারের ?