স্বপ্নের চোখেও আজ শূন্য দৃষ্টি
মাপা সময়, বেঁধে দেওয়া সারসংক্ষেপ
কি দেখবে, কি বলবে এবং কখন বলবে ।
যখন বুলেটে নিয়ন্ত্রিত বাস্তবিক অধিকার
তখন স্বপ্নের অধিকারও তার বাইরে নয় ।
আর স্বাধীনতা মানে পাষান পুরীতে রক্ষিত
লোহার শিকলে বাঁধা ডান্ডা-বেড়ী,
কুক্ষিগত ক্ষমতার একছত্র অধিকারে
ঝিলের জলে ফুটে থাকা সাদা শাপলাও
ক্রমশ হয়ে যাচ্ছে লাল রক্তজবা ।


স্বাধীনতার অনন্য বিজয় দিবস
মানে একদিন বিরতি
চেলা চামুন্ডা আর সঙ্গী-সাথী নিয়ে
সকালে স্মৃতি সৌধে ফুল দেওয়া,
তারপর যথা নিয়মে শুরু হবে শলা পরামর্শ,
কিভাবে ক্ষমতাকে পাকা পোক্ত করা যায়
কাকে কাকে গ্রেফতার করলে কুপোকাত হবে
কে কে অসুস্থ্য হয়ে হাসপাতালে যাবে
কতখানি নিষ্ঠুর হলে কত মায়ের বুক খালি করা যাবে ।
অপরদিকে কত লাশ পড়লে অবরোধ স্বার্থক হবে
কত গাড়ী পুড়লে শাসকের টনক নড়বে ।
আর বেচারা বলির পাঁঠা জনগন
বসে বসে দিন গুণবে আর উপরওয়ালাকে ডাকবে ।