চোখের আড়ালে হারানো সময়, অথচ
দিব্য দৃষ্টিতে দেখি সুনিপুন দৃশ্যপট,
বিলের ওপারে সবুজ ক্ষেত
ঝির ঝিরে বাতাসে বকের সারি
মায়াবী দিগন্ত, উদাস দুপুর
অচেনা গাঁয়ে হারায় মন
শত জিজ্ঞাসায় বাড়ায় কৌতুহল
কি এমন আছে ঐ গ্রামে ?
বিলের কিনার ধরে উঠে যাওয়া ঢাল
সবুজ ফসলে ঝরে পড়ে উচ্ছ্বাস ।
তারপর দিগন্ত ছাড়া দেখা যায়না কিছু
তবুও অবুঝ মন ছাড়েনা পিছু
বিলের জলে ঠিকরে পড়ে দৃষ্টি
সোনালী আলো ফ্যালে অনাবিল সৃষ্টি ।


সময়ের নাওয়ে চেপে পাড়ি দেওয়া সময়
পরিপূর্ণ ভাবনায় বেড়েছে জীবনের জটিলতা
শত শত গ্রাম ঘুরে খুঁজে পাওয়া নিসর্গ
সহজেই বলে দেয়, চেনা ছবিতে অচেনা কত রূপ
কী আর এমন পার্থক্য বিলের ওপারের গ্রামটির !
মজা পুকুরে লাফ দেওয়া দূরন্ত দামাল ছেলে
নারকেল গাছে ঝুলে থাকা বাবুই পাখির বাসা ।
বাকী পার্থক্যটুকু থাকে আমার দিব্য দৃষ্টিতে
চোখ বন্ধ করে চিনে নিই বিলের টল টলে জলে
সবুজ ফসলের আইল ভেঙ্গে দিগন্তের কোলে ।