প্রিয় হারা কঙ্কাবতীর পথের কান্না,
ধরে নেওয়া হয়েছিল
              শেষ হবে একুশ বছরে ।
পদ্মা, মেঘনা, যমুনার জল গড়িয়েছে
তিন টাকার পণ্য ত্রিশ টাকা হয়েছে
জাতীয় বেঈমান  দেশপ্রেমীক হয়েছে,
ভাগ্যাহত কঙ্কাবতীর কপাল খুলেছে ।
কিন্তু রক্তের দাগ মুছতে দেয়নি
                       বুকের ক্ষত
মানুষকে ভালোবাসার নামে হৃদয়ে জমেছে
                            দূর্ণিবার বিষ বাস্প
মহান হওয়ার সুযোগ থাকলেও
                দেখাতে পারেনি মহানুভবতা ।


ক্ষুধা ও দারীদ্রতাকে জয় করার নামে ছদ্মবেশী রূপ
চোখ কান খোলা রাখা একুশ শতকের জনতা
দিনের আলোর মতো ধরে ফেলেছে সব বিপন্নতা ।
এখন মেঘের কাছে কেবলই বেহিসাবী চাওয়া
মেঘ, বৃষ্টি না দিয়ে ছড়ায় ঝড়ো আবহাওয়া ।