এখন বায়ান্ন কিংবা একাত্তর নয়, তবুও
প্রতিদিন রক্তে ভিজছে বাংলাদেশের মাটি
দিন যত যাচ্ছে, তত তীব্র হচ্ছে
রক্ত দিয়ে গোসল করার আকাঙ্খা ।
যারা সোনার চামচ মুখে দিয়ে জন্মায়নি
দীনতার মাঝে খুঁজে তারা জীবনের অলংকার,
সেই অলংকার'ই হয়ে যাচ্ছে মৃত্যুর মণিহার ।
ওরা জানেনা, কার অধিকার আদায় করছে তারা !


ক্ষমতার তখতে বসে আছে আশাবতী
এ মাটির শস্য দানা থেকে সুনীল আকাশের
                           একছত্র মালিকানা ।
ধূঁয়ো আইনের ফাঁকে বন্দি
                  অন্যের শাসনের অধিকার
তুমি শোষিত হবে, শুধুই শোষিত হবে ।
খোলা রাজপথ ভরে থাকবে বুলেটে
শাসনের স্বাদ নিবে নন্দিত ললাটে ।