চনমনে সকাল
বেঁজে উঠে বিষের বাঁশি,
নৈরাজ্যের নুড়ি পাথরে
পাল্টে যায় রাজপথের চেহারা ।
অনড় অবয়ব
       অভিন্ন সুর
              মায়া কান্না
গেল গেল গণতন্ত্র গেল
নুর হোসেনের কবরে
স্বৈরাচারের চিৎকার ।


নুর হোসেন
তুমি কি দেখতে পাচ্ছো
তোমার প্রিয় আদর্শের
এই অধঃপতন ?
হোকনা মাথার উপর অগাধ জল,
প্রশিক্ষিত হাত-পা
পাড়ি দিব অনায়াসে,
ঐতিহ্যের ইতিহাসও
তাই বলে ।


"স্বৈরাচার নিপাত যাক
গণতন্ত্র মুক্তি পাক"।
তোমার প্রিয় গণতন্ত্রের মানস কন্যা,
এই শ্লোগানে আজ ভীত, কম্পিত ।
কারন, ষোল কোটি আশার ফুল
আজ দুঃশাসনে দলিত,
অন্ধকারে নিমজ্জিত ।