সিঁথিতে এবার পবিত্র বেশ
কালোর জায়গায় ধবল ।
মুখরা মুখে
বেপরোয়া কপালের ভাঁজ,
যেন মুরগি মার্কা ঢেউটিনে
চুইয়ে পড়া জ্ঞানের গরিমা ।


যখন ছাগলময় চারিদিক
অলক্ষ্যে কেন বলতে হবে
পৈত্রিক সম্পত্তির কথা ?
এমন কে আছে
যাকে দিতে হবে হিস্যা ?
সাগরের বুকে শয্যা পেতে
আমি ঘুমাব । রাজপথের
সব রক্ত দিয়ে
আমি গোসল করব ।


ভালোবাসার বিনিময়ে
যে করেছিল জীবন দান,
কেন সে পায়নি সেদিন
এতটুকু সম্মান ?
শুনে রাখ সব বেঈমান
তোদের কোন অভিশাপে
ভাঙ্গবেনা আমার মন-প্রাণ ।