বুলেট দিয়ে মেটাতে চাচ্ছো
ক্ষমতার লিপ্সা । ভাঙ্গা ঢোলে
চলছে নাটকের সংলাপ,
কী সুন্দর মিথ্যা অজুহাত !


জানতে কারু বাকী নাই
যেমন করেই হোক
রক্তে ভেজা সিংহাসন তোমার চায় ।
তাহলে আর দেরী কেন
অন্ততঃ একবার নেমে এসো
রাজপথ হয়ে কাদা-মাটি জলে,
দাঁড়াও সত্যের মুখোমুখি ।
কেউ যেন বলতে না পারে
পালের গোদা শুধুই চায়
পড়তে পারেনা চোখের ভাসায়
মানুষের যন্ত্রনা কিভাবে প্রকাশ পায় ।


হয়ত সিংহাসন তুমি পাবে
কালের স্বাক্ষী হয়ে
ইতিহাসও একদিন তোমার কাছে যাবে ।
পিচ ঢালা পথের লাল রক্ত
তাকে উপেক্ষা করা বড় শক্ত ।
সবুজ পতাকার লাল রঙ যেভাবে বাড়ছে
সোনার অক্ষরে তা সব লিপিবদ্ধ হচ্ছে ।