হেমন্তের হিম শীতল পরশে
দুলে উঠে মনের নবান্ন ।
লোভের আগুনে পোড়া ক্ষয়ে যাওয়া প্রকৃতি
ক্রমশ নগর সভ্যতার হাতে বন্দি ।
বন্যার জল নেমে যাওয়া নদীর দু'পাড়
অপার সম্ভাবনায় চেয়ে থাকা কৃষকের চোখ
সবুজ ফসলের বুকে বয়ে চলা বাতাসের ঢেউ
- সবই আজ ইট-পাথরের নাগরিক স্বপ্নে বিভোর ।
মায়াহীন দখিনা দুয়ার কেড়ে নিচ্ছে
কৃষকের প্রত্যাশার ফসল ।
হেমন্তকে খুঁজি তাই হৃদয়ের অনুভূতিতে
হিমেল হাওয়ার মিষ্টি প্রেমে ।