কেমন করে সুখী করব কবিতা তোমাকে !
আগুনে পোড়া দগ্ধ রেল লাইনে তাকাতে পারিনা
জানালার পাশে বসে গ্রামের পর গ্রাম
পাড়ি দেওয়া মনের শিহরণ,
নিমিশে মিলিয়ে যায় অমানবিক দৃশ্যে ।


পোড়া গাড়ীতে দেখি ঝলসানো মুখ
বিচিত্র নাগরিক কোলাহলের এই শহরে
এটা নতুন কিছু নয় । তবুও
ক্ষমতার জন্য এই জোর লড়াই
প্রতিনিয়ত কেড়ে নিচ্ছে ক্ষুধার সংসার;
বাবার পোড়া মুখের দিকে চেয়ে অবুঝ শিশু
হারিয়ে ফেলছে তার স্বাভাবিক ভাষা ।


কেমন করে সুখী করব কবিতা তোমাকে !
অন্তরের সব মমতা আজ কেড়ে নিচ্ছে
বুলেটের আঘাতে, বিকৃত লাশে ।
মানবতার প্রশ্ন যখন ঠুনকো বাতাসে
আছড়ে পড়া মূল্যহীন শব্দ,
তখন রক্তই মেটাক ক্ষমতার লিপ্সা
চালাও ধ্বংসলীলা, করবেনা কেউ জিজ্ঞাসা ।


কবিতা, তুমি এখন আছো ধ্বংসের জগতে,
বনফুলের গন্ধ মাখানো সুর
জানিনা, কবে নিয়ে যাবে আমায় বহুদূর ।