রঙিন চশমায় দেখা কাঙ্খিত ফল
ফাঁকা মাঠে নিশ্চিৎ বিজয়ের হাসি,
তারকা খ্যাতি আর কাকে বলে !
ঘোড়াকে জোর করে জলের কাছে নেওয়া যায়
কিন্তু জলে নামানো যায়না ।


প্রয়োজন ছিল, হয়েছে সুযোগের ব্যাবহার
লগি বৈঠা দিয়ে মানুষ খুনের অহংকার,
ব্যাটা ভদ্রলোক সেজে যাচ্ছিল অফিসে
সোনার ছেলেরা দিগম্বর করল মনের খায়েসে ।
দাবী একই, শুধু প্রেক্ষাপট ভিন্ন ।


মাথার যুক্তি আজ পৌছায়না মগজে
বাড়ির নেড়ি কুত্তাটাও যখন জেনে গেছে
শেয়ালের ধূর্ততা, তখন খোসা ছিলে
কলাটা খেয়ে যদি বলো, কলা শেষ
তখন অন্যরা তা মানবে কেন ?
মনে রেখো, সময়ে নেড়ি কুত্তাও কিন্তু
তেড়ে শেয়ালকে গর্তের মধ্যে ঢুকাতে পারে ।
সময়ের তারকা, সময়কে কাজে লাগাও ।