মৃদু কল্লোলে ভেঙ্গে যাওয়া হৃদয়,
                      আমি চাইনা ।
শুকনো বাঁশপাতা উড়ে উড়ে নিশ্চিৎ
চলে যাবে অনেক দূরে ।
শ্রাবনের ভরা যৌবনে বাঁধ ভাঙ্গা ঢেউ
দু'কুল ছাপানো জলের সামনে
বুক চেতিয়ে দাঁড়াবে যে যুবক,
তার গলায় তুলে দিব বিজয় মাল্য ।


কোথায় পালাবে অপরাধী তুমি ?
চোখের নোনা জল জমিয়ে রাখো
সময়মত ভিজিয়ে নিতে পারবে ।
সত্যের শক্তি বড় ভয়ংকর
মিথ্যার সঙ্গে খেলতে খেলতে ভুলে গেছো
প্রকৃত সত্যের শক্তির কথা ।


মনের ঘৃনায় ঘুমিয়ে আছে অসংখ্য প্রাণ
কারন নিকৃষ্টের সাথে লড়তে চাইনা ওরা,
তাইবলে-
লোভেরও শেষ থাকা চায়
অন্যায়েরও পরিমাপ থাকা চায়
আশারও সীমা থাকা চায় ।


আকাশের সূর্যটা তোমার একার নয়
নদীর তরঙ্গে বয়ে চলা নৌকার গতি
সময়ে অসময়ে বদল হয়
ভাদ্রে এবং ফাল্গুনে এক হয়না ।
নগরের কোলাহলে যোগ হচ্ছে বাড়তি গলার আওয়াজ
তেমনি গ্রামের সারল্যে বারছে লাগাম ছাড়া বোল ।