তুমি মুছে ফেলো আমার শেষ চিহ্নটুকু,
লাশকাটা ঘরে অভিশপ্ত মুহূর্ত
পাথর চোখে পার করছি অমানবিক সময় ।


দুঃখ হয়
ভালোবাসাকে কেন তোমার মধ্যে সীমাবদ্ধ রাখলাম না,
তোমার চোখে বসন্তের রঙ খুঁজতে গিয়ে
পেলাম নিসর্গের অপার দিগন্ত,
ভালোবেসে ফেল্লাম দিগন্তকে ।
তোমার শরীর ছুঁয়ে পেলাম কোমল নদীকে,
তারপর নদী হয়ে গেল আমার ভালোবাসার অনুসঙ্গ ।
তোমার হলুদ শাড়ীতে পেলাম বুকভরা ক্ষেতের ফসল ।


তারপর
বসন্তের রঙ আর নিসর্গের রূপে
হারিয়ে যাওয়া স্বপ্নময় আমার পথচলা,
বাংলাদেশ
নদীর তরঙ্গে বয়ে চলা প্রত্যাশার ভেলা
সোনালী ফসলে আশার বীজ বোনা
- এসবই আজ বাঁধার পাহাড়ে ঢাকা,
লোভের আগুনে পুড়ছে ষোল কোটি ইচ্ছা
খাদের কিনারে দাঁড়িয়ে মাপছি খাদের গভীরতা ।
তাই, ভালোবাসা মানে আজ সবকিছু মেনে নেওয়া
অথবা ঝড়ো হাওয়ায় নীল আকাশে পাড়ি দেওয়া ।