বৃষ্টি এলো জোরে
         ছাগল গেল ঘরে,
মাথা ভারী জলে
        বুদ্ধি গেল চলে ।


মনে বড় আশা
      পূরণ হবে খাসা,
যদি পারি বসিতে
      মহামান্য গদীতে ।


বিরাশি গেছে চলে
       মনে আগুন জ্বলে,
আশার বাতি নিভেনা
      কিছু ভাল লাগেনা ।


সকালের কথা এক
      বিকেলে হয় আরেক,
লাল ঘরের যাতনা
       কাঁথা বালিশ বদনা
সহ্য যে আর হয়না ।


খারাপের মন্দ বলো
      বুড়িগঙ্গায় ছুড়ে ফেলো,
নেই তাতে ভাবনা
        যাচ্ছে দিন যাকনা ।


ছাগলের খাবার শেয়ালে খাবে
         ছাগল তাতে মজা পাবে,
খাবার ফুরালে কি-হুয়া দিবে
        ছাগল তখন ব্যাঁ ব্যাঁ করবে ।