আমি পরের ঘরে বসত করি
ঘর তো কভু আমার না ।।
ঘরের মালিক বসে আছে
         দুই চোখেতে দেখিনা ।।


ঘরের নাই দরজা নাই জানালা
শুধুই অন্ধকার,
কেমন করে চিনবে তারে
অন্ধ চোখ আমার ।।
সুর হারা এই পোড়া বাঁশি
         সময় মত বাজেনা ।


ঘরের ছাদ আছে ভিত নাই
আকাশ পানে ধায়,
আওলা বাতাসের জোরে
সুন্দরে হারায় ।।
বন্ধ এই ঘরের তালা
         মালিক ছাড়া খুলেনা ।