রটনা বলে এখন আর কিছু নেই
প্রকাশ্যে, আড়ালে কিংবা অন্তরালে,
যা কিছু হচ্ছে - সবই ঘটনা ।


পেট্রল ঢালা তীক্ষ্ণ আগুনে পুড়ছে
খেটে খাওয়া হাতের কব্জি, শরীর, মুখ,
জিঘাংসার আগুনে জ্বলছে যাত্রী বাহি বাস ।
ককটেলের স্প্লিন্টার, ছড়াচ্ছে রাজপথে
বিকট শব্দে চমকে উঠছে নবজাতক শিশু ।
অলিখিত কিছু প্রশ্নের বাস্প
ছড়াচ্ছে অমানবিকতার নোংরা বাতাসে,
কেউ কেউ অনুভব করলেও
বিক্রিত বিবেকের কাঠগড়ায়
হয়ে যাচ্ছে তা স্বার্থের ফুলশয্যা ।


আন্দোলনের সব বৈধ পথ হয়েছে রুদ্ধ
ক্ষমতা হতে যাচ্ছে কুক্ষিগত এবং
কবর রচিত হচ্ছে কাঙ্খিত গণতন্ত্রের,
তখন অন্ধ চোখ খুঁজে পায়না বৈধ পথ
চির সবুজের বাংলাদেশ তাই
হয়ে যায় লালে লাল ।


ফাঁকা রাজপথ
ক্রমাগত ভারী হচ্ছে লাশের মিছিলে
বুকের আর্তনাদ, ম্লান হচ্ছে হিংসার আগুনে
অদ্ভূত প্রতিহিংসায় বিভাজিত জাতি,
হিংস্রতার মাতাল হাওয়ায়
নীরব স্বাক্ষী হয়ে কেবল,
পার করছে কুৎসিৎ সময় ।