উজ্জ্বল আলো ক্রমশ ম্রিয়মান হচ্ছে
চোখের তারায় ভয়াবহ ভ্রান্তি
বদ্ধ ঘরের ঘুলঘুলির এক চিলতে আলোও একদিন
তৈরী করত সোনালি স্বপ্নের মায়াজাল,
আজ আছড়ে পড়া বাধ ভাঙ্গা আলোও
মনে হয় অমাবস্যার অন্ধকার ।


লাগামহীন সময়ের ঘোড়া
নিশ্চিৎ করে অবিরাম বিদায়ের বার্তা ।
ঝড়ো হাওয়ায় আম কুড়ানো দিয়ে
শুরু হওয়া আমার প্রত্যাশিত সূর্য
আর ভেজা হাওয়ায় দুরন্ত ছুটে চলা,
সেদিন বলেনি, আমরা হারিয়ে যাব ।


চোখ বন্ধ করলেই দেখি,
বহুরুপে হারিয়ে যাচ্ছি আমি,
আকাশ থেকে আকাশে
সাগর থেকে শৈবালে ।
চোখ খুলে জলের উপর রাখি চোখ
স্থীর জলের আয়না,
সেখানেও দেখি আকাশের গভীরতা ।
ভ্রান্তির ভগ্ন খেয়ায় বিভ্রান্ত সময়ের কাছে,
বড্ড অসহায় আমার সব চাওয়া পাওয়া ।
বিধাতা, তুমিই তো একমাত্র সহায়
চেতন কিংবা অবচেতনে
যা কিছু সংঘটিত হয়,
তোমার'ই ইচ্ছাই ।