চৌকাঠ পেরিয়ে আরেকটু সামনে এসো
দাঁড়াও মুখোমুখি
ভাবনাগুলো সাজিয়ে নাও
তাতে বলতে সুবিধা হবে ।
আমি প্রতিবারই ভেবেছি,
তোমার কথা শুনব এবার ।
মানুষকে সহজে ভাঙ্গা যায়না
অন্ততঃ তোমাকে ভাঙ্গার চেষ্টা করব ।


সময় অপেক্ষমান নয়
বহুধা বিভক্তে বেড়েছে আমার
                 ভাবনার ক্লান্তি ।
তোমাকে ভেঙ্গেছি তোমাকে গড়েছি
বুকের প্রতিমা হারিয়েছে কাশবনে ।
আমি জানি, বার বার তুমি লুকিয়ে থেকেও
সামনে আসার চেষ্টা করেছো,
এবং বলতে চেয়েছো
মোটা রশিতে তোমার দু'হাত বাঁধা ।
কিন্তু একথা আমি বিশ্বাস করতে পারিনা
কারন, হঠাৎ রঙিন আলোয় তোমার স্বপ্নগুলো
হয়েছে নিরাভরন, এবং
শেষ পর্যন্ত এটাই সত্য ।
এরপর আর কী শুনাবে তুমি !