হিংসার বালিতে পা রেখে
প্রতিপক্ষের চোখে ছুড়ে মারছো
                 মুঠোভর্তি বালি ।
চোখের ভিতর বালির দানা,
কাটা কৈতরের মতো দাপাদাপি ।
সুদে আসলে তুলে নিচ্ছো
ইহজনমের প্রতিশোধ ।
লম্বা স্বপ্ন বার বার নিয়ে যাচ্ছে
              একুশের চৌকাঠে ।
মুখ থুবড়ে পড়ে থাকা লাশের আহাজারি
আর দলিত মানবতার অভিশাপে,
পুড়ছে কেবলই আমার সোনার বাংলাদেশ ।


আগুন দিয়ে আগুনের মোকাবেলা যে তুমি করবে,
                                     সেটা জানা ছিল ।
কারন, শক্তিরও একটা সীমা থাকা চায়
হঠাৎ থোক বাঁধা ঝটিকা মিছিলে
মশা মারতে কামান দাগা দেখে,
কারু বুঝতে বাকী থাকেনা
           দূর্বলতা কোথায় !


বালির উপর দাঁড়িয়ে
অন্যকে বালি ছুড়ে মারার আগে,
পায়ের দিকে চেয়ে দ্যাখ-
তুমি চোরাবালির উপর দাঁড়িয়ে আছো নাতো ?