ব্যর্থতার জন্য আমি মোটেই চিন্তিত হইনা
বরং নতুন এক আমাকে খুঁজে পাই তাতে,
তখন সবার থেকে আলাদা মনে হয় নিজেকে
বেরিয়ে আসে নতুন একটা রাস্তা,
সেখানে একাকী এক পথিক আমি
নিজের মত করে হেঁটে চলি ।


স্বার্থের জন্য যখন কেউ ক্রমাগত নত হয়
আমার কাছে তা বড্ড অস্বস্তিকর লাগে
তখন আমি লম্বা লম্বা পা ফেলে
                  সামনে এগুই ।
আমি ব্যর্থ হয়েছি বলে
গোটা দুনিয়াকে আমার কাছে জয়ী মনে হয় ।
রাস্তার মোড়ের ভিক্ষুককে বিলিয়ে দিই
আমার সব ভালোবাসা,
পথের ধারে ঘুমিয়ে থাকা কুকুরকে
বড্ড আপন মনে হয় ।


আমার কারুর কাছে দেনা নেই
আমার উপর নেই কারুর অভিমান ।
ব্যর্থতাকে ধারন করে
যদি গোটা পৃথিবীকে আপন করে নিতে পারি
তবে সেটাই সব চেয়ে বড় সফলতা ।