তুমি যদি যেতেই চাও
              তবে যাও,
এসোনা আর এই জনপদে ।
যেখানে রাজপথ কাঁপে বন্দুকের গুলিতে
যেখানে স্বৈরাচারের চাষ হয় যুগান্তরে
যেখানে রক্তের হোলি খেলা হয় অন্ধকারে
যেখানে ককটেলের শব্দে চমকে উঠে নবজাতক শিশু
যেখানে অন্যায়ের বাজি চলে মিথ্যে সংলাপে
যেখানে দিনের আলোতে গুম হয় তরতাজা প্রাণ
যেখানে ক্রশ ফায়ারের নামে চলে স্বীকৃত হত্যা
যেখানে সরলতাই সবচেয়ে বড় দূর্বলতা
যেখানে ব্যক্তিত্ত্বের বাহন অবৈধ অর্থ ও পেশী শক্তি
যেখানে চোখের জলে বাড়ে লাশের মিছিল
যেখানে বিচারের বাণী নিভৃতে কাঁদে
যেখানে ডাস্টবিনে পাওয়া যায় প্রিয়জনের কংকাল
যেখানে বাতাসে ছড়ায় লাশের গন্ধ
যেখানে মুক্তিযুদ্ধ নিয়ে চলে রমরমা বানিজ্য,
সেখানে কি নিয়ে বাঁচবে বলো,
মুখোশের আড়ালে আলোকিত এই অন্ধকারে ?