তোর কপালের ভাঁজে দেখি
           অভিশপ্ত বাংলাদেশ ।
জন্মভূমি মানে আজ
           ষোল কোটি হতভাগ্যের আর্তনাদ ।
এ কোন্ খেলায় মেতেছো
           সাধের উন্নয়নী ?
মিছিল নেই, তবু
           রাজপথ কেন ফাঁকা ?
জনতা কেন দিচ্ছে
           আড়ালে গা ঢাকা ?


সফলতা কিংবা ব্যর্থতা বলো
সব আজ অবিশ্বাসের দোলাচলে ঢাকা,
থৈ থৈ আঁধারে হারিয়ে যাচ্ছে
           প্রতিটা হেমন্তের সকাল
সবুজ ধানের কুঁড়িতে নেই
           মুক্তার হাসি,
রাজপথে ককটেলের শব্দে বাড়ছে
           ধমনীর উঠানামা
সন্দিহান সংলাপ তৈরী করছে
           বার বার বাঁধার প্রাচীর, আর
সত্যের অপলাপে কেবলই দেখছি
           মসনদী চোখ ।