আমি এখনই চাইনা
জীবনের খেলাঘরে নামুক হলুদ সন্ধ্যা,
ঝড়ো হাওয়ায় নুঁইয়ে পড়া বাঁশ বাগান
ঝড় থামলেই আবার পূর্বের অবস্হা ফিরে পাবে ।
আর যে ভাঙ্গার, সেতো ভাঙ্গবেই
কিন্তু যে রয়ে যাবে, সে বড় শক্ত হয়ে রবে ।
আমি এখনও গেমে আছি
আমাকে ছুড়ে ফেলবে কোথায় ?
বুড়ি গঙ্গায় নাকি তুরাগে ?


আমি বাঁচতে চাই ঠিক বাঁচার মতন
অন্ন, বস্ত্র, বাসস্হানের মতো
এত মামুলি চাহিদা পুরণের জন্য নয় ।
আমি শরতের আকাশ যেমন চাই
তেমনি চৈত্রের খরতাপও চাই
সারাদিন বৃষ্টির জলে ভিজতে ভিজতে
ভেবেছো ভেজা বিড়াল হয়ে
লুটিয়ে পড়ব ডাইনিং টেবিলে ?
আমি রুপের মাঝে স্বরুপকে চাই
জীবনের লাল সূর্য উঠার আগে
আমার সব সুন্দর চাই, চাই সব লাবণ্য ।