শেষ পর্যন্ত আমার অভিমান
খুলে দিয়েছিল তোমারও কাংখিত দুয়ার ।
পাড় ভাঙ্গা নদীর আছড়ে পড়া ঢেউ-এ
শুনতে পাচ্ছিলাম তার গতির শব্দও,
হয়ত আমিও অপেক্ষা করছিলাম তা শুনার জন্য ।
একমাত্র সেদিন'ই
পৃথিবী তার রুপ বদলে ফেলেছিল,
মোহনীয় সেই রুপের আলো ছায়ায়
আমার আটাশ বছরের ক্ষুধার্ত পৃথিবী
পেয়েছিল প্রথম তৃপ্তির স্বাদ ।
তারপর লুকোচুরি আর গল্প
গল্প আর লুকোচুরি,
নিরাভরন নদীর বুক জুড়ে কখনও
পেলব জ্যোৎস্নার মাখা-মাখি ।


একটা জোয়ার আসার আগে
আমাদের নিরাভরন নদী
হারাল তার ঠিকানা । যদিও
একদিন তুমি খুঁজে পেলে
ফাঁপা বেলুনে ইট পাথরের স্বপ্ন ।
আর আমার সেই অভিমান
ছড়িয়ে পড়ল পৃথিবীর সব রাজপথে ।