সম্মানিত এডমিন'কে বলছি, রাজনীতি কি কবিতার বিষয়বস্তু হতে পারে ? যদি পারে, তাহলে সেসব কবিতা আসরের অন্য সকল কবির কাছে নিরেপেক্ষ মনে হতে পারে কিনা । আমি জানি, সকলের কাছে সেটা নিরোপেক্ষ মনে হবেনা । কারন, প্রত্যেকেরই একটা পছন্দের মত আছে । তার সে মতের বিরুদ্ধে গেলেই সে নাখোশ হবে এবং কোন কোন ক্ষেত্রে সে বিরুপ মন্তব্য করবে । কিন্তু সেই মন্তব্য যদি কবিতার লেখককে দালাল পর্যায়ে নিয়ে যায়, তাহলে সেই কবি নিশ্চয় মন্তব্যকারীকে চুমো দিবেনা । বরং সে তার প্রতিউত্তর দিবে ।


         সম্মানিত এডমিন, আমি অবাক হচ্ছি যে, একটা নিস্পত্তি হওয়া বিষয়কে আপনি নিরপেক্ষ দৃষ্টিতে দেখতে পারলেন না । কারন আপনি আমার পাতায় গিয়ে গত ২২.১০.১৩ তারিখে প্রকাশিত "সত্যবতী, তোমাকে বলছি" কবিতাটিতে কবি রাজীব ভৌমিক এর মন্তব্যের সূত্র ধরে আমার দেয়া উত্তর এবং কবিতার উপর সমালোচনা করে আপনি উক্ত কবিতাটিকে আজ ব্যান করে দিয়েছেন, যাতে অন্য কেউ আর এই কবিতাটি পড়তে না পারে । অথচ অত্যন্ত নোংরাভাবে কবি রাজীব ভৌমিক প্রথম মন্তব্য দিয়ে শুরু করেছিলেন । এখন যেহেতু আপনি রাজীব ভৌমিককে কিছু না বলে এর সব দায় দায়িত্ব আমাকে দিয়েছেন এবং কবিতাটিকে ব্যান করেছেন । সেহেতু আমি ধরে নিতে পারি রাজীব ভৌমিক এর দেয়া মন্তব্য আপনি এনজয় করেছেন এবং আমার কবিতা ও মন্তব্য আপনাকে পীড়া দিয়েছে । তাহলে তো বলতেই হয় যে, আপনি এবং রাজীব ভৌমিক এর মতের অনুসারী যারা, তারাই কেবল এই আসরে রাজনৈতিক বিষয়ের উপর লেখা কবিতা প্রকাশ করতে পারবে, ভিন্নমতের কবিরা পারবেনা ।


        এই আসরে "কাজ নেই তো খই ভাজ"সহ অসংখ্য রাজনৈতিক কবিতা অত্যন্ত নোংরাভাবে পরিবেশন করা হয়েছে । সেসব কবিতা আপনি ব্যান করেননি । সম্ভবতঃ সেসব কবিতার বক্তব্য আপনি নিজেও এনজয় করেছেন । এখন আপনি যদি মনে করেন, আপনার পছন্দের মতের বাইরে কেউ রাজনৈতিক কবিতা লিখতে পারবে না, তাহলে আমি আর এই সাইটে লিখব না । "সত্যবতী, তোমাকে বলছি" কবিতাটিকে ব্যান না করে পূর্বের অবস্হায় ফিরিয়ে দিলেই কেবল আমি এই আসরে কবিতা প্রকাশ করব, অন্যথায় না । আমি সর্বোচ্চ কবিতাটির বিতর্কিত মন্তব্যগুলো মুছে দেয়ার পক্ষে ।


        আমি জানি, আমার মত একজন ক্ষুদ্র এবং নগন্য এই কবি এ আসরে কোন কবিতা প্রকাশ না করলেও আসরের কোন ক্ষতি বা সৌন্দর্যহানী হবেনা । আসরের সকল কবি বন্ধুকে আমার প্রাণঢালা ভালোবাসা এবং শুভকামনা রইল । সকলে ভাল থাকুন । ধন্যবাদ ।