তুমি ভেবে ভেবে অস্হির হয়েছো তখন
যখন শুনেছো আমার ভালোবাসা
আরেক নদীতে প্রবাহিত,
যে নদীতে
খুব সহজেই সাঁতার কাটা যায়,
যে নদী পৌছে দিতে পারে
সাত সমুদ্রের ওপারে,
এক স্বপ্নের দেশে ।


অথচ নদী বলতে
আমি তোমাকেই চিনেছি । কখনও
গভীরতা মাপার প্রয়োজন মনে করিনি ।
কারন আমি প্রতিদিন ভোরে
সূর্যের সংগম দেখি,
আলো দিয়ে
পৃথিবীর সাথে,
কী দারুণ সুখের এই সহবাস !


দৃশ্যমান তোমার আমার দূরত্ব
আর কতটুকু ? কিন্তু
অদৃশ্যমান তোমার তৈরী
হৃদয়ের যে দূরত্ব,
তা আজ লক্ষ কোটি আলোকবর্ষ ।
এখন বলো,
নদী হারা এই আমি
কোথায় সাঁতার দিব ?