যদি আর কখনও কবিতা লিখতে না পারি
শস্য দানার সত্যকেও যদি আর চিনতে না পারি,
অতিথি পাখির ডানায় ভর করে
                আমার উড়ে চলা
এক মহাদেশ থেকে অন্য মহাদেশে,
হেমন্তের ঝির ঝিরে বাতাসে পড়ন্ত বিকেল
সারাদিন ঝিলের জলে
কখনও বা ধান কাটা চরাচরে,
ক্লান্তিহীন মেঘের দেশে
নীড় হারা নীড়ে ফেরা ।


যদি আর কখনও কবিতা লিখতে না পারি
তোমার স্পর্শ ও আলোর শিখা
অঞ্জলি ভরা ফুলের পাপড়ি,
শ্রাবনের বৃষ্টির মতো ঝরে পড়ে,
আমার ধূসর চোখ
কাশফুলের সাদা পালকে একাকার হয়ে
সাঁজায় শূন্য বাসর ।


যদি আর কখনও কবিতা লিখতে না পারি
যদি সব সত্য শূন্যে এসে দাঁড়ায়
যদি চাওয়া পাওয়ার সব হিসেব
                  শূন্যতায় মিলায়
-তবে সেটাই হবে সব চেয়ে বড় সত্য ।
একদিন যে মানুষ পূর্ণতা চেয়েছিল
নিস্ফল আকাঙ্খার সব আয়োজন
বুক ভরা শূন্যতায় করবে নিবেদন ।