সোনার ভেলায় যাবেনা সময়
সব পথ রবেনা খোলা,
কিছু পথ হয়ে যাবে রুদ্ধ
কিছু পথ খুঁজে পাবেনা ঠিকানা,
কিছু পথ যাবে নদীর কাছে
      সাগরকে খুঁজে নিতে ।
কিছু পথ যাবে সবুজের কাছে
               ফসল ফলাতে ।
কিছু পথ রয়ে যাবে অন্ধকারে,
যেমন মুখোশের আড়ালে অচেনা নগর
শুভ্র বসনে স্বার্থের কুহেলিকা
ক্ষমতার অপব্যবহারে বঞ্চিত অধিকার
- এই সেই পথ
যে পথ না চাইলেও পেতে হয়
যে পথ রুদ্ধ হলেও চলতে হয়
যে পথ না খুঁজলেও চিনতে হয় ।
- এ পথের'ই অন্ধকারে কেউ কেউ শিকার হয় ।