রাজা
যখন তুমি পারছোনা
নিজে উলঙ্গ হতে
তখন
তুমি উলঙ্গ করছো আম জনতাকে ।
ঘাটের মাঝি বসে আছে সকাল থেকে
হুরমতি বেগম বিধবা হয়েছে
শফি, চন্চল, শাওন নিঃস্ব হয়েছে,
এখন বাপের ভিটা বিক্রির জন্য খদ্দের খুঁজছে
- তোমার কারনে ।


সুস্হ্য মানুষ গুম হয়েছে
রাতের বেলায় বাতি নিভিয়ে খুন হয়েছে
দিনের আলোয় অভিজিৎ কতল হয়েছে
- তোমার কারনে ।


কালো বিড়াল সাদা হয়েছে
পদ্মার জলে ডুব না দিয়ে মুক্তা পেয়েছে
পুরুস্কার হিসেবে দেশপ্রেমের সনদ পেয়েছে
- তোমার কারনে ।


সত্য কলম বন্ধ হয়েছে
নির্যাতনের শিকার হয়েছে
প্রতিবাদ করে জেলে গিয়েছে
- তোমার কারনে ।


রাজা
এত লজ্জা কেন ?
জলের মধ্যে দাঁড়িয়ে বলছো
জল তোমায় স্পর্শ করেনি এখনও ।
রাজা
তুমি চেয়ে দ্যাখো
কাপড় তোমার খুলে গেছে
এবং স্রোতের টানে ভেসে যাচ্ছে ।
এখনও কি উলঙ্গ করতে চাও আম জনতাকে ?
তার আগে কান পেতে শুনো, দেয়ালের ফাঁকে ।