১।
কাঁটা নিলে ফুল ফ্রি
কষ্ট নিলে সুখ ফ্রি
মরন নিলে জীবন ফ্রি ।


           ২।
           শীতে পাতা ঝরে
           বসন্তে ফুল ধরে,
           গ্রীষ্ম বিনাষ করে ।


৩।
সাধু জাগায় সাধ
হাওয়ার ঘরকে বাঁধ
পাবে ফল অগাধ ।