তুমি যদি বলো
বাঁধনটাকে আলগা করে দিতে,
আমি তাই দিব
যদি বলো আমাকে বৈরাগী হতে,
আমি বৈরাগী হয়ে যাব
সন্ন্যাসী হতেও মানা নেই ।


প্রাত্যহিক সূর্যের সোনালী রঙ
সবুজে ঘেরা ফসলের মাঠ
তুলোর মতো সাদা মেঘের ভেসে চলা
- সব কিছু ঠিক থাকবে,
ঠিক থাকবে
তোমার ঠোঁটের হাসি
কাজল পরা দু'চোখ
বাহারী পোশাক
- সব কিছু ।
শুধু সামনে খুলে যাবে,
একটা লম্বা পথ ।


পিছনে কিছু নেই, পিছনে
ফাঁকা মাঠ, শূন্য ঘর বাড়ি
ধুধু বালুচর, অপসৃয়মান সময়
- সব ভুলে যাওয়া ইতিহাস ।


তুমি যদি বলো
তোমার হাতে আমার আমিকে দিয়ে,
আমি বৈরাগী হতে পারি
হতে পারি সৈন্নাসীও ।