সাদেক আলী গুম হওয়ার তিনদিন পর
গুম হল মল্লিক । সতের মাইল দূরে
ধান ক্ষেতের কাদামাটিতে
পাওয়া গেল মল্লিকের গলাকাটা লাশ ।
গায়ে হলুদ ডোরাকাটা জামা আর পরনে লুঙ্গি দেখে
স্ত্রী  ‌জ্যোৎস্না বেগম স্বামীর লাশ সনাক্ত করল ।
গুমের দেশে লাশ সহজে পাওয়া যায়না
জ্যোৎস্না বেগমের ভাগ্যই বলতে হয়
লাশের পুরোটা নাপেলেও অর্ধেক পেল ।


সাদেক আলী আজও নিখোঁজ
নিখোঁজ আরো অনেকে, তবে
ওরা এতদিন রহস্যের জগতে ছিল
হঠাৎ সব রহস্য ভেদ করে ওরা বেরিয়ে এসেছে
বস্তাবন্দি টুকরো টুকরো হাড় গোড়ে, মাথার খুলিতে ।


সাদা পোশাকের খেলা শেষ হয়ে যায়নি এখনও
পবিত্রতার মূর্ত প্রতিক সাদা পোশাক
অভিশপ্ত আশীর্বাদের শীর্ষ চুম্বনে
সাদা পোশাক পেয়েছে আজরাইলের ডানা ।
যা আজ মৃত্যুকুপের অপবিত্র জলে
দূষিত করছে স্বদেশ । আর ময়লা পট্রিতে
ফেলে রাখা বস্তাবন্দি হাড় গোড়
খুঁজে ফিরছে কেবলই বাকশালী গণতন্ত্র ।