কঙ্কাবতী
তোমার সাধের বিষ
ঢেলে দিয়েছো বাতাসে,
৫৫,৫৯৮ বর্গ মাইলের আকাশে
ছড়িয়ে পড়েছে তা এখন অনায়াসে ।


কিছু মেরুদন্ডহীন পালের গোদা
আর এতদিন পোলাও কোর্মা খাওয়া
কিছু প্রভুভক্ত নাদুস নুদুস কুকুর
চলে এসেছে রাস্তায় ।
কথার ফেনা তোলা মুখে,
চলছে সন্ধির প্রস্তাবনাঃ
তাল গাছটা আমার
বিষ পান করো,
হজম হয়ে যাবে ।
তা না হলে,
প্রভুভক্ত কুকুর
প্রভুকে বাঁচাতে.........


মশারা খুঁজছে নির্দিষ্ট কাদা-মাটি
সহজলভ্য বংশ বিস্তার,
প্রতিরোধের নানা কলা-কৌশল ।
কয়েলের ধোঁয়াতেই যারা ত্রাহি ত্রাহি
তারা ভাঙ্গবে লালসার প্রাচীর ।


প্রবাহের সাময়িক বিরতিতে
রক্ত নদীতে চর পড়েছে ।
আবার শুরু হবে,
কুকুর এবং মশার যুদ্ধ ।
এ যুদ্ধে কি অংশ নিবে
ষোল কোটি ভাগ্যাহত ?
নাকি শুধু রক্তই দিয়ে যাবে ?