নিরন্ন দুপুর
নির্বাক ক্ষুধা
তবুও
চেয়ে থাকে যৌবন,
এক হাতে ফুল
অন্য হাতে আলো ।
বাতাস ভেঙ্গে আসবে কি কেউ
নক্ষত্রের বার্তা নিয়ে ?
বিছানা পড়ে আছে অগোছালো,
প্রতিদিন তো সাঁজিয়ে রাখি
অভুক্ত যৌবন দিয়ে
আর যৌবন পড়ে থাকে
নিঃসঙ্গ শয়নে ।


পোড়া সংসার নাকি পোড়া কপাল ?
দীর্ঘ খরার পরও একদিন
আকাশ ভেঙ্গে বৃষ্টি আসে,
আমার শ্রাবন পার হয়
প্রতিটা চৈত্র দিয়ে
আর বৈশাখ আসে
নতুন ঝড়ের পুর্বাভাস নিয়ে ।