ভাঙছি আমি
সমুদ্রের নোনা জল ভাঙছি
পাহাড় থেকে মেঘ ভাঙছি
নক্ষত্র ভাঙছি, বাতাস ভেঙ্গে
এগিয়ে যাচ্ছি শূন্যের ভিতর ।
হাজার বর্ণমালা ভেঙ্গে
তৈরী করছি একটি শব্দ,
যার উপর নেই, তল নেই,
পার্শ্ব নেই, নেই কোন অবস্হান ।


মনে পড়ে
কিছু ধোঁয়াসা ছিল
ধোঁয়াসায় কিছু শূন্যতা ছিল
শূন্যতার মধ্যে কিছু বাঁধন ছিল
বাঁধনের কিছু মমতা ছিল
মমতার কিছু কষ্ট ছিল
কষ্টের কিছু বসন্ত ছিল
বসন্তের কিছু বর্ষা ছিল
বর্ষার কিছু বৃষ্টি ছিল
বৃষ্টির কিছু ফসল ছিল
ফসলের কিছু চাহিদা ছিল
কিন্তু চাহিদার কোন সীমানা ছিলনা ।
সীমানা নেই, তবে শেষ আছে
শেষ নেই, তবে শূন্যতা আছে ।
শূন্য থেকে শুরু, শূন্যতেই শেষ ।