বিদ্যুহীন অলস সময়
প্রচন্ড গরমে হাত পাখাটিও
কোথাও খূঁজে পাওয়া যাচ্ছেনা ।
মনে হচ্ছে পাখাটির পাখা গজিয়েছে ।
অথচ চোখ বন্ধ করে
বসে থাকার সময় এখন নয় ।
একটা কাজ চাই
শহরে, মাঠে, বন্দরে কিংবা নিষিদ্ধ পল্লীতে
এখন চলছে কাজহীন অলস সময় ।
বিষন্ন কৃষকের মুখ
শ্রমীকের বুকে রক্ত ক্ষরণ, আজও
ইট-পাথরে মাথা ঠুকছে ক্ষুদ্র বিনিয়োগকারী ।


এদিকে থেমে নেই প্রতিশ্রুতির ফুলঝুরি
চলছে উন্নয়নের ফিরিস্তি,
এখনও আব্দুল মালিথা যাচ্ছে
কাছাকাছি প্রতিটা জনসভায়
মনের দুয়ার খুলে শুনছে নেতার বক্তব্য,
ভাইসব, আমরা বিচার করেছি, করছি এবং করেই ছাড়ব ।
হা করে বসে থাকা আব্দুল মালিথা
প্রতিবারই শুনতে ব্যর্থ হচ্ছে,
চারপাশের নিরন্ন মুখের আর্ত হাহাকার
আর কাজহীন বসে থাকার দুঃসহ যন্ত্রনা,
প্রতিমুহুর্ত তাকে পাড়ি দিতে হচ্ছে
ভাংগা রাস্তা আর বিদ্যুহীন সময় ।
প্রচন্ড গরমে তার দম বন্ধ হয়ে আসে কেবলই
তখন কাছাকাছি হাত পাখাটিও
কোথাও খুঁজে পাওয়া যায়না ।