কথা ছিল
তোমার সাথে কথা বলার,
গাছগুলোও অপেক্ষায় ছিল
এবং চলছিল ওদের মধ্যে জোর প্রতিযোগিতা
কাছ থেকে তোমার চুলের ঘ্রাণ শুষে নেবার ।
অথচ তোমার ইচ্ছে ছিল ঘরে যাবার
আমার কোন ঘর ছিলনা,
তাই তোমার আসা হয়নি ।


গাছগুলো এখনও
দাঁড়িয়ে আছে আগের মতো,
দাঁড়িয়ে আছি আমিও ।
প্রতিক্ষার শেষ হয়েছে ।
শুনেছি তুমি ঘর পেয়েছো
রঙিন বাতির ঘর
থৈ থৈ আলোর ফোয়ারা ।


তারপর ঘরহীন এই আমি
একদিন হয়ে গেলাম স্বপ্নহীন ।
এখন উপরে অনন্ত আকাশ
নিস্তরঙ্গ বুকের নদী,
নিসর্গে আমার পথ চলা ।
আজও আমার কোন ঘর নেই
এবং ঘর বাঁধার কোন স্বপ্নও নেই ।