এভাবে পালাতে নেই
এখনও বাকী আছে আত্মজিজ্ঞাসা ।
টেবিলে সাঁজানো বাহারী খাবার
দামী প্লেট, পানির গ্লাস, ফুলদানি
- এসব তো তুমি চেয়েছিলে ।
তুমি চেয়েছিলে
উন্মত্ত কামনায় ভেসে যাওয়া
শরীরের বাঁধন খোলা এক একটা রাত ।
তুমি পেয়েছো ।


সহায়হীন একটা ভালোবাসার নদী
ভাংগা ঘরে জোড়াতালি দেওয়া স্বপ্ন,
যার সীমানা রাস্তা পেরুলে সবুজ মাঠ,
তাকে আর কত দূরে নেওয়া যেত ?
বড় জোর মিথ্যে দিগন্তের কাছে
যেখানে আকাশের মিলন ঝরে পড়ে
কেবল, না পাওয়ার বেদনাতে ।


হয়ত তোমার মতো আমিও
চেয়েছিলাম নিজেকে বাঁচাতে,
হয়ত ঠুনকো কোন অজুহাতে,
কোন বিস্তৃত নরম পলি মাটিতে
প্রত্যাশার ঘামঝরা ফসল ফলাতে ।


তোমার পূর্ণতা যখন আকাশের নীলে
শিশির সিক্ত ঘাস হয়ে ভাসে,
আমার সফলতা তখন মরুর বালুচরে
রোদে পুড়ে তামাটে রঙ ধরে ।
তবুও স্ব-স্হানে
আমাদের মূল আজ মাটির গভীরে ।
এবার বলো, কোথায় পালিয়ে যাবে ?