চাই, আরো একটি নতুন দল
নামটা না হয় আপাতত উহ্য থাক
তবে হতে পারে সেটা ফকিরলীগ কিংবা ফকির দল ।


বারুদের ঝাঁঝালো গন্ধ যখন বাতাসে ছড়াবে
কুকুরের যৌনক্ষুধা তখন আকাশচুম্বী হবে,
শস্যক্ষেতে ভূতের ভয় আছে
তাই, বেহায়া কুকুর রাজপথেই সারবে কাজটা ।


ফকির, তুমি তৈরী থেকো,
তাত না চালিয়ে যদি হয় তাতীনেতা
শ্রম না দিয়ে যদি হয় শ্রমনেতা
যুদ্ধ না করেও যদি হয় মুক্তিযোদ্ধা,
তবে তুমি হবে সত্য ফকির নেতা ।
ভাঙ্গা রেকর্ডে অনেক শুনেছো, মিথ্যে কলের গান
ফকির থেকে তুমি হয়েছো আজ জাত ফকির ।


আর ঝুলি ভর্তি ভিক্ষে নয়
কাজ চাই,
তবে অন্ধকারের মৃত্যু গহবরে নয়
যেখানে প্রত্যাশার সঙ্গে মিলবে রোশনাই ।
তানাহলে -
লীগ কিংবা দল নয়
ফকিরের শাসন চাই ।